• সাম্প্রতিক

    কিভাবে ব্লগার ব্লগে ( HTML) এইচটিএমএল টেমপ্লেট এডিটর সম্প্রসারণ করবেন?

    বিসমিল্লাহির রাহমানির রাহীম

    ন নতুন  ব্লগাররা তাদের ব্লগ টিপস এবং টিউটোরিয়ালগুলি সমৃদ্ধ এবং সুন্দর করার চেষ্টা করে। কিন্তু অনেক সময় নতুন ব্লগাররা তাদের ব্লগে যখন কোন উইজেট যোগ করতে চায় তখন ব্লগার টেমপ্লেটের (HTML Editor) এইচটিএমএল এডিটরে টেমপ্লেট সম্প্রসারণের ক্ষেত্রে তারা একটি সমস্যায় পড়ে থাকে। প্রারম্ভে আমিও অনেক এই সমস্যার সম্মুক্ষীন হয়েছি।

    কিন্তু নতুন ফিচার যোগ করার জন্য এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ব্লগ সমৃদ্ধকরণ এবং আকর্শন বৃদ্ধির জন্য এটি খুবই দরকারী একটি বিষয়।

    সুতরাং এখন আমরা দেখাব কিভাবে ব্লগার টেমপ্লেটে এইচটিএমএল এডিটর প্রসারিত করতে হয়
    যদি ব্লগ সমৃদ্ধকরণের জন্য আপনাকে কোন উইজেট কোড খুঁজতে হয় প্রথমে আপনাকে ব্লগার ড্যাশবোর্ডে যান এবং সেখান থেকে (Template) টেমপ্লেটে ক্লিক করুন। এরপর Edit HTML এ ক্লিক করুন। এরপর নীচের মত সমস্ত তীর চিহ্ন গুলি  ক্লিক করে প্রতিটি উইজেটকে প্রসারিত করতে হবে।
    HTML এডিটর সম্প্রসারিত হয়ে গেলে আপনি (Find function) খুজে বের করার ফাংশন (Ctrl + F) ব্যবহার করে অনুসন্ধানের মাধ্যমে আপনার আখাংখিত যে কোনও উইজেট কোড খুঁজে পেতে পারেন।

      

    আপনি নীচে দেখানো চিত্রের মত আপনার উইজেট কোড দ্রুত সনাক্ত করতে উপরের নির্দিষ্ট অপশন  Jump to widget ব্যবহার করতে পারেন।


    আমি মনে করি এই নিবন্ধটি আপনাকে বেশী না হোক অন্তত কিছুটা হলেও সাহায্য করবে।  

    অভিনন্দন !! সম্ভবত আপনি এটিতে সফল হয়েছেন। আপনি শিখলেন কিভাবে ব্লগার ব্লগে এইচটিএমএল টেমপ্লেট এডিটর সম্প্রসারণ করতে হয়। এখন আপনার ব্লগে যান এবং লাইভ স্ক্রিপ্ট (script live) চেক করুন। আশা করি এই টিউটোরিয়ালটি আপনি পছন্দ করেছেন।

     👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ। মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে। পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। Visit our video blog



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    2 comments:

    1. দরকারি বিষয়, ধন্যবাদ।

      ReplyDelete
    2. Ow its a nice post. Thanks for sharing this type of Freelancing tips.
      I already bookmarking your site. You can also visit my Freelancing Blog for get some more information about Freelancing Tutorial .

      ReplyDelete

    Post Top Ad

    Post Bottom Ad