• সাম্প্রতিক

    Post for TechTunes

    বিসমিল্লাহির রাহমানির রাহীম



    ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার-কোনটি



    আমরা প্রায়ই নতুন ইউজারদের জিজ্ঞেস করতে শুনি যে তাদের "ওয়ার্ডপ্রেস ডট কম" WordPress.com বা 'ব্লগার' Blogger এর মত ফ্রি ব্লগিং সার্ভিসের পরিবর্তে "ওয়ার্ডপ্রেস ডট ওয়ারজি" WordPress,org ব্যবহার করা উচিত কিনা? প্রসঙ্গত, ওয়ার্ডপ্রেস নতুনদের জন্য একটি সহজ ব্লগিং প্ল্যাটফর্ম আর ব্লগার হচ্ছে সহজ কিন্তু সীমিত পরিসর। অনেকটা প্রোগাম ল্যাংগুয়েজ নির্ভর। তাই আপাতত আমার কাছে কোনোটিই স্পষ্ট নয় যে, নতুন ইউজারদের জন্য আমরা অন্যান্য ফ্রী ব্লগিং প্ল্যাটফর্মের চেয়ে ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটির পক্ষপাতী হব।  

    এই প্রবন্ধে, আমরা ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারের সাথে তুলনা করব যা আপনাকে আপনার চাহিদাগুলির জন্য কোনটি ভাল তা নির্ধারণ করতে সাহায্য করবে। আমরা ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারের সব খুঁটিনাটি বিষয় অন্তর্ভুক্ত করবো। যাতে আপনি ওয়েব সাইটের জন্য প্ল্যাটফর্ম নির্ধারণের ব্যাপারে ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস সে ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।


    ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার - খুঁটিনাটি


    গুরুত্বপূর্ণ: দয়া করে লক্ষ্য করুন যে এই তুলনাটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ডট ওআরজি (WordPress.org) এবং ব্লগারের (Blogger) মধ্যে, কিন্তু ওয়ার্ডপ্রেস ডট কম ( WordPress.com) বনাম ব্লগারের মধ্যে নয়।

    (১) মালিকানা (Ownership)


    ব্লগার হচ্ছে টেক জায়েট গুগল কর্তৃক সরবরাহকৃত একটি শক্তিশালী ব্লগিংসিস্টেম। ওয়েবে বিনামূল্যে সামগ্রী প্রকাশ করার জন্য এটি একটি চমৎকার প্লাটফরম। কিন্তু এটি আপনার মালিকানাধীন নয়। Google পরিষেবাটি পরিচালনা এবং বন্ধ করার অধিকার রাখে বা যেকোনো সময়ে আপনার অ্যাক্সেসটি বন্ধ করার অধিকার রাখে।

    অন্য দিকে ওয়ার্ডপ্রেসে আপনি একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারীকে আপনার নিজস্ব সাইট হোস্ট হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি কতদিন এটি চালাতে চান এবং কখন বন্ধ করতে চান আপনি এটি আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করে। এখানে আপনার সব তথ্যের মালিক আপনি নিজে এবং তৃতীয় পক্ষের সাথে আপনার শেয়ার করা তথ্যকে য়াপ্নিনি নিজেই নিয়ন্ত্রণ করতে পারেন।

    (২) নিয়ন্ত্রণ (Control)

    ব্লগারটি একটি সূক্ষ্ম-সুরক্ষিত প্রতিষ্ঠান কিন্তু ফাংশন খুব সীমিত। আপনার ওয়েবপেইজ সম্পাদনার জন্য শুধুমাত্র নির্দিষ্ট কাজগুলি করার অনুমতি দেয় এবং আপনার ইচ্ছামত ব্লগ সঞ্চালন বা পরিচালনার বিস্তৃত কোন সুযোগ এখানে নেই। মোটকথা ব্লগারে আপনি খুব সীমিত পরিষরে আপনার ব্লগ সঞ্চালননের কাজগুলি সম্পন্ন করতে পারেন।

    ওয়ার্ডপ্রে একটি ওপেন সোর্স সফ্টওয়্যার। অর্থাৎ এখানে আপনি সহজেই নতুন ফিচার যুক্ত করতে পারেন। হাজার হাজার ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে যা আপনাকে ডিফল্ট ফিচার গুলি পরিবর্তন করার সুযোগ দেয়। যেমন আপনার ওয়েবসাইটে একটি স্টোর যুক্ত করা, পোর্টফোলিও তৈরি ইত্যাদি।

    ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারের সাথে তুলনা করলে ওয়ার্ডপ্রেস যে কোন ধুরন্ধর ব্যবসায়ীর জন্য সেরা দীর্ঘমেয়াদী সমাধানের নিশ্চয়তা প্রদান করে।

    (৩) অবয়ব (Appearance)


    ব্লগার কেবল ব্যবহারের জন্য একটি সীমিত টেমপ্লেট সেট সরবরাহ করে। এখানে আপনি বিল্ট ইন টুল ব্যবহার করে এই টেমপ্লেটের রঙ এবং বিন্যাস ইত্যাদি পরিবর্তন করতে পারেন, কিন্তু আপনার নিজস্ব কোন লেআউট তৈরি করতে পারবেন না।

    ওয়ার্ডপ্রেসে বিনামূল্যে হাজার হাজার প্রিমিয়াম থিম আছে যা দিয়ে আপনি সহজে যে কোন ওয়েবসাইট তৈরি করতে পারবেন যেগুলি দেখতে পেশাদারী মনে হয়। ওয়ার্ডপ্রেসে সব বিষ্যের উপর যথেষ্ট থিম আছে।

    (৪) পোর্টেবিলিটি (Portability)


    ব্লগার থেকে আপনার ওয়েবসাইটটি একটি ভিন্ন প্ল্যাটফর্মে স্থানান্তর করা একটি জটিল কাজ। 
    এখানে ব্লগ স্থানান্তরের সময় আপনার (SEO) এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান), (Subscribers) গ্রাহক এবং (Followers) অনুসরণকারী দের হারানোর একটিবিরাট ঝুঁকি রয়েছে। যদিও ব্লগার আপনাকে আপনার সামগ্রী রপ্তানি করার অনুমতি দেয় কিন্তু আপনার ডেটা গুলি Google এর সার্ভারে খুব দীর্ঘ সময়ের জন্য থেকে যাবে। 

    ওয়ার্ডপ্রেসে আপনি যেখানেই চান আপনার সাইটটি স্থানান্তর করতে পারেন। আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের নতুন হোস্টে স্থানান্তর করতে পারেন, ডোমেন নাম পরিবর্তন করতে পারেন, অথবা আপনার সাইটকে অন্যান্য কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলিতেও স্থানান্তর করতে পারেন। 

    এছাড়াও যদি আপনি ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারের মধ্যে (SEO) এসইও তুলনা করেন তাহলে ওয়ার্ডপ্রেস আরও বেশি এসইও সুবিধা অফার করে। 

    (৫) নিরাপত্তা (Security)



    ব্লগার একটি Google পরিচালিত সেবা। তাই এখানে আপনি খুব দৃঢ় সুরক্ষিত একটি প্ল্যাটফর্ম আশা করতে পারেন। নিরাপত্তার বিষয়ে আপনাকে কিছু চিন্তা করতে হবে না এখানে।

    ওয়ার্ডপ্রেস নিরাপদ, কিন্তু Google এর ব্লগারের মতো নয়। যেহেতু এটি একটি (self-hosted solution) স্ব-হোস্টেড সিস্টেম তাই এখানে নিরাপত্তা এবং ব্যাকআপগুলি সুরক্ষার দায়িত্ব আপনার নিজের। তবে অনেক ওয়ার্ডপ্রেস প্লাগইন আছে যা আপনাকে এই ব্যপারটি সহজ করে দেবে।

    (৬)সাপোর্ট (Support)


    এখানে ব্লগারের জন্য সীমিতভাবে কিছু সাপোর্ট রয়েছে। এইজন্য তাদের একটি খুব মৌলিক ডকুমেন্টেশন এবং একটি ইউজার ফোরাম আছে। মোটকথা সাপোর্ট, আপনার পছন্দ এখানে খুবই সীমিত।

    ওয়ার্ডপ্রেসে খুব সক্রিয় একটি কমিউনিটি সাপোর্ট সিস্টেম আছে। এখানে অনলাইন ডকুমেন্টেশন, কমিউনিটি ফোরাম এবং আইআরসি (IRC-Internet Relay Chat) চ্যাটিং-রুম রয়েছে যেখানে আপনি অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এবং ডেভেলপারদের কাছ থেকে বিভিন্ন সাহায্য পেতে পা্রেন। 
    কমিউনিটি সাপোর্ট ছাড়াও, অনেক কোম্পানি ওয়ার্ডপ্রেস জন্য প্রিমিয়াম সাপোর্ট অফার করে।

    শেষকথা হচ্ছে ওয়ার্ডপ্রেস বর্তমানে শীর্ষে উঠে আসে এটির নমনীয়তা জন্য। 

    অভিনন্দন !! আপনি জানলেন ওয়ার্ডপ্রেস বনাম ব্লগা্রের মধ্যে একটি তুলনামুলক আলোচনা। এ আশা করি এই টিউটোরিয়ালটি আপনি পছন্দ করেছেন।

    👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ। মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে। পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad