• সাম্প্রতিক

    সবচেয়ে ক্ষমতাধর সুপারকম্পিউটার এখন যুক্তরাষ্ট্রের হাতে।

    বিসমিল্লাহির রাহমানির রাহীম


    কয়েক বছর ধরে চীনের কাছে পিছিয়ে থাকার পর আবারও বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটারের জায়গা দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্র।


    সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে আইবিএম প্রধান নির্বাহী জিনি রমেটি বলেন, আইবিএম এই সুপারকম্পিউটার বানিয়েছে। তিনি বলেন, “এটি আসলেই আমাদের সবচেয়ে বড় অর্জনগুলোর একটি। এটি দ্রুততম, দ্রুততম সুপারকম্পিউটার।” একে আইবিএম-এর কম্পিউটার সিস্টেম ওয়াটসন-র ‘নাতি’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

    সামিট সেকেন্ডে সর্বোচ্চ দুই লাখ ট্রিলিয়ন হিসাব করার ক্ষমতা রাখে। বর্তমানে আমেরিকার সবচেয়ে ক্ষমতাধর সুপারকম্পিউটার টাইটান-এর চেয়ে এটি আটগুণ বেশি ক্ষমতাধর। এটি বানাতে চার বছর লেগেছে বলে জানিয়েছেন রমেটি।

    সামিট আসার আগে বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটারের মালিক দেশগুলোর তালিকায় পঞ্চম স্থানে ছিল যুক্তরাষ্ট্র। এখন তা আবার এক নম্বরে চলে আসবে বলে জানান মার্কিন এনার্জি সেক্রেটাই রিক পেরি। এর আগে বিশ্বের তালিকার শীর্ষ দুই কম্পিউটারের মালিক চীনকে আবারও শীর্ষস্থান দখলে নিতে কষ্ট করতে হবে বলেও মন্তব্য তার।

    বিস্তারিত পড়তে নীচের লাল বাটনে ক্লিক করুন।
     👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

     মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে। পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

    মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    ধন্যবাদ সবাইকে।





    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad