• সাম্প্রতিক

    কুর’আনের অর্থ না বুঝার কারণে আপনি প্রতিদিন যে ১০টি জিনিস হারাচ্ছেন !

    "বিসমিল্লাহির রাহমানীর রাহীম"


    ১-কুর’আন নাযিলের উদ্দেশ্য বুঝতে ব্যর্থ হচ্ছেন !

    আপনি যদি কুর’আনের অর্থ না বুঝেই কেবল উচ্চারণ করে পড়তে থাকেন, তাহলে কুর’আন নাযিলের মূল উদ্দেশ্য হারিয়ে যাবে। আল্লাহ বলেন,
    “এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসূহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে”। সূরা সা’দ ২৯

    কিভাবে এই উদ্দেশ্য আমাদের দ্বারা বাস্তবায়িত হবে যদি আমরা কুর’আন কি বলছে তা বুঝতে না পারি!
    কোন ব্যক্তির পক্ষে কি সর্বদা অনুবাদ বহন করা সম্ভব, কিংবা সালাতে যখন কুর’আন তিলাওয়াত করা হয় তখন কি আমাদের পক্ষে কুর’আনের অনুবাদ বহন করা সম্ভব?.

    ২- আপনার মন হতে পারতো একটি সজ্জিত উদ্যান !

    আমাদের মন যেন একটি সজ্জিত উদ্যান। আর সেই উদ্যানে যদি আমরা কোন গাছ না লাগাই, তাহলে সেখানে জন্মাবে আগাছা। এমনকি যদি আমরা ফুলের গাছ লাগাই, কিন্তু পরিচর্যা না করি তাহলেও সেখানে আগাছা জন্মাতে থাকবে। আমাদেরকে সর্বদাই আগাছা পরিষ্কার করতে হবে, কেবল তখনই আমরা আমাদের উদ্যানের সৌন্দর্য ধরে রাখতে পারব।

    মনের ফুল হচ্ছে হেদায়াত,আল্লাহর বাণী,আল্লাহর দেখানো পথ, আর আগাছা হচ্ছে শয়তানের ওয়াসওয়াসা, কুচিন্তাসমূহ। প্রতিবার যখন আমরা কুর’আন তিলাওয়াত শুনি সালাতে কিংবা অন্যত্র তখন আমাদের মনে একটি ভালো অনুভূতি জন্ম নেয়, আমরা যদি সেই আয়াতসমূহের প্রতি মনোযোগ না দেই, কি বলা হচ্ছে তা বুঝার চেষ্টা না করি, আল্লাহর আয়াত-নিদর্শন নিয়ে চিন্তা-ভাবনা না করি তাহলে তা হবে ফুল গাছ লাগানো বাগানে পানি না দেওয়ার মত, সেখানে জন্মাবে আগাছা আর সেই উদ্যান নষ্ট হয়ে যাবে।

    এই অসাধারণ ফিচারটি বিস্তারিত পড়তে নীচের লাল বাটিনে ক্লিক করুন। 
    👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

     মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
    Visit our video blog



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad