• সাম্প্রতিক

    উইন্ডোজ অপারেটিং সিস্টেম (Windows Operating Systems) নির্বাচনের ক্ষত্রে 32-বিট নাকি 64-বিট, কোনটি নির্বাচন করবেন?

    পনি যখন মাইক্রোসফটের সাইট থেকে  উইন্ডোজ ডাউনলোড করছেন  বা ডিস্ক থেকে ইনস্টল করছেন তখন আপনাকে একটি উত্তর দিতে হবে যে, আপনি একটি 32-বিট বা 64-বিট অপারেটিং সিস্টেম (OS) ইনস্টল করতে চান কিনা। আপনি যে সিস্টেমটি নির্বাচন করবেন সেটিই ডাউনলোড বা ইন্সটল হবে।


    এখন ইনস্টল করার জন্য আপনি কোন উইন্ডোজটি বেছে নিবেন ? তার আগে আসুন 32-বিট এবং 64-বিট উইন্ডোজ এর মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করি। তাহলে পরবর্তীতে আপনার উইন্ডোজ নির্বাচন করতে সুবিধা হবে।

    32-বিট এবং 64-বিট (Windows Operating Systems) উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে পার্থক্যঃ  
    ________________________________________________________________________________
    32-বিট এবং 64-বিট উইন্ডোর মধ্যে সমস্ত পার্থক্য নিয়ে আলোচনা একটি বৃহৎ ব্যপার। আমরা এখানে সংক্ষিপ্তভাবে এই দুইয়ের মধ্যে কতিপয় পার্থক্য নিয়ে পর্যালোচনা করব। 

    কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে যোগাযোগ স্থাপন করে দেয় অপারেটিং সিস্টেম।অপারেটিং সিস্টেমই বলে দিবে প্রসেসরকে কখন কি কাজ করতে হবে। কোথা থেকে ফাইল গুলা নিতে হবে। আমরা যখন নতুন ইউন্ডোজ দেই বা অন্য কোন অপারেটিং সিস্টেম দিতে যাই তখন আমরা অপারেটিং সিস্টেম এর দুটি ভার্সন দেখতে পাই একটি হল x86 বিট আর অন্যটি হল x64 বিট ।

    এখানে x64 দিয়ে 64-বিটকে বুঝায় আর x86 দিয়ে 32-বিটকে বুঝানো হয়। তাই অপারেটিং সিস্টেম দেয়ার আগে অবশ্যই দেখে নিবেন আপনার কম্পিউটারে প্রসেসর কত বিটের । আপনার কম্পিউটার যদি ৬৪ বিট হয় তাহলে ৬৪ বিট অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে হবে। 32-বিটের হলে 32-বিট অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে হবে। তা না হলে আপনার প্রসেসর এর পুরো ক্ষমতা কাজে লাগাতে পারবেন না । 64-বিটের কম্পিউটারে আপনি 32-বিট অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে পারবেন। কিন্তু 32 বিটের কম্পিউটারে আপনি 64-বিটের অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে পারবেন না।

    যাহোক, আসল কথা হচ্ছে আপনার উইন্ডোজ কপি 32-বিট নাকি 64-বিট তা মূলত নির্ভর করে আপনার প্রসেসর (CPU) এর উপর। উইন্ডোজ এর মত আধুনিক প্রসেসরগুলিও 32-বিট বা 64-বিট এর হয়ে থাকে। ইদানিং 64-বিট মেশিনগুলো যাতে আরো বেশী তথ্য প্রক্রিয়া সম্পন্ন করতে পারে সেগুলোকে সেভাবে শক্তিশালী করে তোলা হচ্ছে। 

    আপনার যদি 32-বিট প্রসেসর থাকে তবে আপনাকে 32-বিট উইন্ডোজ ইনস্টল করতে হবে। তবে যখন একটি 64-বিট প্রসেসর 32-বিট সংস্করণের উইন্ডোজ এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তখন CPU- র পূর্ণ বেনিফিট বা সুবিধা পেতে আপনাকে 64-বিট উইন্ডোজ রান করতে হবে।

    মনে করুন আপনি বর্তমানে উইন্ডোজ10 ব্যবহার করছেন। সুতরাং আপনার উইন্ডোজ এবং প্রসেসরের এর সংস্করণ দেখতে আপনার উইন্ডোজ10 এর স্টার্ট মেনু (Start Menu) টি ওপেন করুন এবং About your PC খোলার জন্য এখানে About টাইপ করুন। এখানে, System type এর নীচে, আপনি দেখতে পাবেন আপনার উইন্ডোজ এবং প্রসেসর 32-বিট নাকি 64-বিট। 

    আপনার উইন্ডোজ এর পুরাতন বা বর্তমান সংস্করণটি পরীক্ষা করতে আপনাকে (System Control Panel) সিস্টেম কন্ট্রোল প্যানেলে প্রবেশ করতে হবে। System Control Panel-এ প্রবেশের জন্য (Start Menu) স্টার্ট মেনুতে (System) সিস্টেম টাইপ করুন । System type এর অধীনে আপনার সিস্টেমটি যদি 32-বিট অথবা 64-বিট-এর হয় এখানে উইন্ডোজ আপনাকে তা বলে দিবে অর্থাৎ আপনার চাওয়াটি দেখাবে।


    উল্লেখ্য যে, x64 মানে 64-বিট বোঝায়, আর x86 মানে 32-বিট আর্কিটেকচারকে বোঝায়।


    কোন সংস্করণটি আপনার প্রয়োজন ? 
    _______________________________________________________________________________
    আগেই বলেছি যে, আপনার 32-বিট বা 64-বিট উইন্ডোজ ইনস্টল করা উচিত কিনা তা আপনার বর্তমান সেট আপ এর উপর নির্ভর করে।

    এখন যদি আপনি কোনো দোকান থেকে একটি 64-বিট প্রসেসরের (যেহেতু আপনার পিসির বর্তমান সংস্করণটি 64-বিট )পিসি কিনতে যান এবং উইন্ডোজ এর ব্যপারে সরাসরি কিছু না বলেন, তখন সম্ভবত দোকানদারের দেয়া উইন্ডোজটি 64 বিট হবার সম্ভাবনাই বেশী থাকবে। কেননা 64-বিট উইন্ডোজ এখন স্ট্যান্ডার্ড হয়ে উঠছে। কারণ 32 বিট প্রসেসর দিয়ে শুধুমাত্র কম দামী মেশিনগুলো বাজারজাত হয়। যেহেতু আপনার 64-বিট সংস্করণের প্রসেসরে একটি 64-বিট উইন্ডোজ থাকবে, সুতরাং আপনাকে আর কিছু করতে হবে না।
    (চলবে)




    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad