• সাম্প্রতিক

    কেন এবং কিভাবে আপনার ব্লগার ব্লগ টেমপ্লেট এটিড করার পূর্বে ব্যাকআপ করবেন

    বিসমিল্লাহির রাহমানির রাহীম 

    টেমপ্লেট ব্যাকআপ কোন ব্লগারের জন্য খুবই প্রয়োজনীয় জিনিস। অনেক ব্লগার বলে, "টেমপ্লেট হল একটি ওয়েবসাইটের হৃদয়"। একটি ওয়েবসাইটের সমস্ত জিনিস টেমপ্লেট মধ্যে সংরক্ষিত হয়। আসলে, এই নিবন্ধটি বিশেষভাবে তাদের জন্য সচেতনতা তৈরি করা হয় যারা জানেন না কেন এবং কিভাবে ব্লগার ব্লগ ব্যাকআপ টেমপ্লেট।

    কেন ব্যাকআপ টেমপ্লেট?

    টেমপ্লেট ব্যাকআপ কোন ব্লগারের জন্য খুবই প্রয়োজনীয় জিনিস। অনেক ব্লগার বলে, "টেমপ্লেট হল একটি ওয়েবসাইটের হৃদয়"। একটি ওয়েবসাইটের সমস্ত জিনিস টেমপ্লেট মধ্যে সংরক্ষিত হয়। এখন আর ব্লগারদের তাদের ব্লগে নতুন উইজেট বা বৈশিষ্ট্যগুলি সম্পাদনা, পরিবর্তন বা যুক্ত করতে হবে। দুর্ভাগ্যবশত, যদি কোনো ত্রুটি তৈরি করা হয়, তাহলে এই ত্রুটি ক্র্যাশ হতে পারে এবং সমগ্র টেমপ্লেট প্রভাবিত করতে পারে। সুতরাং, কোনও পরিবর্তন বা তাদের টেমপ্লেট এডিটর সম্পাদনা করার আগে ব্লগারদের অবশ্যই ব্যাকআপ টেম্পলেটের প্রয়োজন। আপনি এটি করতে হবে। ফলস্বরূপ, কোনো সমস্যা তৈরি করার উদাহরণ হিসাবে আপনি সহজেই আপনার টেমপ্লেটটি আপনার ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করে তার পূর্ববর্তী অবস্থানে ফিরে যেতে পারেন। ব্লগাররা তাদের ওয়েবসাইটের লেআউটগুলিতে যে কোনও প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য এটি সত্যিই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    কিভাবে টেমপ্লেট ব্যাকআপ করবেন?
    এটা খুবই সহজ। সৌভাগ্যবশত ব্লগার আপনার টেমপ্লেট ব্যাকআপ করার জন্য সিস্টেমটি খুব সহজে প্রদান করে। এই নিবন্ধটি আপনাকে এই কর্ম বাস্তবায়ন করতে সহায়তা করবে। 

    সুতরাং, ধীরে ধীরে পড়ুন এবং ধাপে ধাপে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

    প্রথমে আপনার ব্লগার ব্লগে আপনার গুগল একাউন্টে লগ ইন করতে হবে

    (1) ব্লগার ড্যাশবোর্ডে যান >> টেমপ্লেট (2) ক্লিক করুন ব্যাকআপ / পুনরুদ্ধার বোতাম ক্লিক করুন।



    (3) সম্পূর্ণ টেমপ্লেট ডাউনলোড ক্লিক করুন


    4) টেমপ্লেটটির নাম দিন এবং আপনার পিসিতে সংরক্ষণের স্থান নির্বাচন করুন।

    এখন আপনি আপনার টেমপ্লেটটিতে যে কোনও সম্পাদনা বা পরিবর্তন করতে পারেন এবং যদি কিছু ভুল হয়ে যায় এবং সে ক্ষেত্রে আপনি আপনার পূর্বের টেমপ্লেটটি আপনার ব্যাকআপ থেকে ফিরিয়ে আনতে পারেন অর্থাৎ পুনরায় আপলোড করতে পারবেন।

    অভিনন্দন !! সম্ভবত আপনি এটিতে সফল হয়েছেন। আপনি শিখলেন কেন এবং কিভাবে আপনার ব্লগার ব্লগ টেমপ্লেট এটিড করার পূর্বে ব্যাকআপ করতে হয়। এখন আপনার ব্লগে যান এবং লাইভ স্ক্রিপ্ট (script live) চেক করুন। আশা করি এই টিউটোরিয়ালটি আপনি পছন্দ করেছেন।


    👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

    মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
    Visit our video blog



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    1 comment:

    Post Top Ad

    Post Bottom Ad