• সাম্প্রতিক

    আউটসোর্সিং (Outsourcing) কি?


    আউটসোর্সিং এর প্রাথমিক ধারণাঃ

    Outsourcing একটি ব্যবসা প্র্যাকটিস যা একটি কোম্পানী অন্য কোম্পানী বা একটি কর্ম সঞ্চালন কর্ম সঞ্চালন, অপারেশন পরিচালন বা পরিষেবা যা সাধারণত পরিচালিত হয় বা ইতিমধ্যে কোম্পানির নিজস্ব কর্মীদের দ্বারা সম্পন্ন হয়েছে নিয়োগ করে।

    মূলত বাহ্যিক কোম্পানি, পরিষেবা প্রদানকারী বা তৃতীয় পক্ষের প্রদানকারী হিসাবে পরিচিত হয়, তার নিজস্ব কর্মী বা কম্পিউটার সিস্টেমগুলি নিয়োগের কোম্পানির নিজস্ব সুবিধাগুলিতে বা বাইরের অবস্থানগুলিতে কর্মস্থলগুলি বা পরিষেবাগুলি সঞ্চালন করার জন্য ব্যবস্থা করে। 

    আজ কোম্পানিগুলি বেশ কয়েকটি কাজ বা পরিষেবাগুলি আউটসোর্স করতে পারে। তারা প্রায়ই প্রোগ্রামিং এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সহ প্রযুক্তিগত সহায়তা সহ তথ্য প্রযুক্তি সেবা আউটসোর্স করে। তারা প্রায়ই গ্রাহক সেবা আউটসোর্স এবং কল সার্ভিস ফাংশন কল। তারা অন্য ধরনের কাজকেও আউটসোর্স করতে পারে যেমন উৎপাদন প্রক্রিয়াগুলি, মানব সম্পদগুলি এবং আর্থিক কাজগুলি যেমন বুকিং এবং প্যারোল ইত্যাদি। 

    কোম্পানি সম্পূর্ণ বিভাগগুলি যেমন, সম্পূর্ণ আইটি বিভাগ, অথবা নির্দিষ্ট বিভাগের কিছু অংশেও আউটসোর্স করতে পারে। আউটসোর্সিং ব্যবসা ফাংশনগুলি কখনও কখনও চুক্তিবদ্ধ বা ব্যবসা প্রক্রিয়া আউটসোর্সিং বলা হয়। Outsourcing এ একটি বড় তৃতীয় পক্ষের প্রদানকারী যেমন আইবি পরিষেবা বা তৃতীয় পক্ষের সরবরাহ সেবা জন্য FedEx সরবরাহ চেইন পরিচালনার জন্য একটি আইবিএম কোম্পানীর ব্যবহার অন্তর্ভুক্ত হতে পারে, কিন্তু এটি পৃথক স্বাধীন ঠিকাদার এবং অস্থায়ী অফিস কর্মীদের নিয়োগের জড়িত হতে পারে।

    আউটসোর্সিং এর প্রয়োজনীয়তাঃ
    কোম্পানীর প্রায়ই খরচ কমানোর একটি উপায় হিসাবে আউটসোর্স, দক্ষতা উন্নত এবং গতি অর্জন Outsourcing Training কর্ম সঞ্চালনের মধ্যে তৃতীয় পক্ষের প্রদানকারীর 'দক্ষতার উপর নির্ভর করে আউটসোর্স করার সিদ্ধান্ত নেয় যে কোম্পানি যেমন বেনিফিট লাভ লাভ। অন্তর্নিহিত মূলনীতি হল যে তৃতীয় পক্ষের সরবরাহকারী এই বিশেষ কাজে মনোযোগ কেন্দ্রীভূত করে, এটি নিয়োগকারী সংস্থার চেয়ে ভাল, দ্রুততর এবং সস্তা করতে পারে।

    যেমন বেনিফিট দেওয়া, কোম্পানি প্রায়ই তাদের ব্যবসার মধ্যে সমর্থন ফাংশন আউটসোর্স করার সিদ্ধান্ত নেয় যাতে তারা তাদের মূল প্রতিযোগিতায় বিশেষভাবে তাদের সম্পদ ফোকাস করতে পারেন, যার ফলে বাজারে প্রতিযোগিতামূলক সুবিধা অর্জন করতে সাহায্য করে।

    তবে, কিছু কোম্পানি অন্য কারণের জন্য আউটসোর্স করার সিদ্ধান্ত নিয়েছে।
    উদাহরণস্বরূপ, তারা আউটসোর্স করে কারণ তারা বিশেষ দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে নির্দিষ্ট কর্ম সঞ্চালনের জন্য গৃহকর্মীদেরকে ভাড়া করতে পারছেন না। কোম্পানিগুলি কখনও কখনও তৃতীয়-পক্ষ প্রদানকারীর সাথে নিয়ন্ত্রনের প্রয়োজনীয়তাগুলি বা দায়বদ্ধতাগুলি পূরণের উপায় হিসেবে আউটসোর্স বেছে নেয়।

    উপরন্তু, আরও কোম্পানি উদ্ভাবন কেন্দ্র হিসেবে আউটসোর্সিং প্রদানকারীর সন্ধান করছে। ডেলোয়েট এর ২০১৬ আউটসোর্সিং জরিপ অনুযায়ী, ৩৫% উত্তরদাতা বলেছেন যে তারা তাদের আউটসোর্সিং অংশীদারিত্বের মধ্যে উদ্ভাবনের মান পরিমাপের উপর মনোনিবেশ করছে।

    আউটসোর্সিং বনাম অফ-শোরিংঃ

    বিদেশে Outsourcing এর কাজ তৃতীয় পক্ষের প্রদানকারীদের ভাড়া যে কোম্পানি অফশোর হিসাবে পরিচিত Outsourcingএর একটি বিশেষ ফর্ম আকর্ষিক হয় Nearshoring একটি কাজের শব্দ ব্যবহৃত হয় অথবা কাছাকাছি, প্রায়ই সীমানা অঞ্চলে এবং দেশের মানুষ সঞ্চালিত পরিষেবা জন্য ব্যবহৃত হয়।

    আউটসোর্সিং pros and cons-
    কম খরচ এবং বৃদ্ধি দক্ষতা প্রদান ছাড়াও, আউটসোর্স অন্যান্য সুবিধা দেখতে পারে যে কোম্পানি।

    Outsourcing এর দ্বারা কোম্পানি সম্পদ (যেমন, নগদ, কর্মিবৃন্দ, সুবিধা) আপ করতে পারেন যেগুলি বিদ্যমান কর্ম বা নতুন প্রকল্পগুলিতে পরিচালিত হতে পারে যা কোম্পানির জন্য উচ্চতর উত্পাদন প্রদান করে যা আউটসোর্সগুলি ছিল। কোম্পানীগুলিও খুঁজে পেতে পারে, যে তারা উত্পাদন এবং / বা উত্পাদন সময় হ্রাস করতে পারে কারণ তৃতীয় পক্ষের প্রদানকারীরা আউটসোর্স কর্মগুলি আরও দ্রুত চালনা করতে পারে। তবে Outsourcing কোম্পানীর জন্য চ্যালেঞ্জ এবং দুর্বলতা উত্পাদন করতে পারেন।

    পেশাদারদের সম্পর্কে আরও জানুন এবং আউটসোর্সিং এর কনস আউটসোর্সিংয়ে জড়িত কোম্পানিগুলিকে সফলভাবে নিশ্চিত করতে তৃতীয় পক্ষের প্রদানকারীর সাথে তাদের চুক্তিগুলি এবং তাদের চলমান সম্পর্কগুলি পরিচালনা করতে হবে। কিছু খুঁজে পাওয়া যায় যে এই সম্পর্কগুলি পরিচালনার জন্য উত্সর্গীকৃত সম্পদগুলি Outsourcing এর কর্মের প্রতিদ্বন্দ্বিতাগুলির প্রতিদ্বন্দ্বিতা করে, যার ফলে আউটসোর্সিং দ্বারা প্রদত্ত সুবিধাগুলির মধ্যে অনেকগুলি, যদি না হয় তবে অনেকগুলি নেতিবাচকভাবে নেতিবাচক।
    কোম্পানীগুলিও বুঝতে পারে যে তারা আউটসোর্সড কাজ বা পরিষেবাগুলির উপর নিয়ন্ত্রণ হারান। উদাহরণস্বরূপ, এটি একটি কল সেন্টার ফাংশন outsources যখন প্রদান একটি গ্রাহক সেবা গুণমান উপর নিয়ন্ত্রণ হারাতে পারে; এমনকি যদি কোম্পানীর সাথে চুক্তির চুক্তিটি নির্দিষ্ট গুণমানের পরিমাপ দেয়, তবে কোম্পানিটি একটি আউটসোর্স প্রদানকারীকে সংশোধন করতে আরও কঠিন হতে পারে কারণ এটি একটি ইন-হাউস টিম সংশোধন করতে হবে।

    আউটসোর্সগুলিও উচ্চতর নিরাপত্তা ঝুঁকির মুখোমুখি হতে পারে এমন কোম্পানিগুলি, যেহেতু তারা তাদের তৃতীয় পক্ষের সরবরাহকারীর সাথে কোম্পানীর স্বত্বাধিকারী তথ্য বা সংবেদনশীল তথ্য যা অপব্যবহার করা হতে পারে, অশোভিত বা অজানাভাবে আউটসোর্স প্রদানকারীর দ্বারা প্রকাশ করা যায়।

    উপরন্তু, কোম্পানি তাদের নিজস্ব কর্মীদের তৃতীয় পক্ষের প্রদানকারীর জন্য কার্যকরীভাবে যোগাযোগ এবং সহযোগিতা করার মধ্যে অসুবিধা সম্মুখীন হতে পারে - তৃতীয় পক্ষের বিদেশে পরিচালিত যদি আরো সাধারণ একটি দৃশ্যকল্প।

    নীতিমালাঃ
    আউটসোর্সিং কোম্পানিগুলির জন্যও কিছু নৈতিক সমস্যা উত্থাপিত হয়েছে। বেশিরভাগ উল্লেখযোগ্যভাবে, কেউ কেউ কর্মীদের উপর তার প্রভাবের জন্য অনুশীলনের সমালোচনা করেছেন। কোম্পানীর কর্মচারী যারা ঘন ঘন আউটসোর্স করার সিদ্ধান্ত নেয় তাদের চাকরির নিরাপত্তার জন্য হুমকি হিসাবে আউটসোর্স করার সিদ্ধান্তটি দেখুন; অনেক ক্ষেত্রে, এই ভয়টি ন্যায্য বলে গণ্য হয় কারণ তারা তাদের চাকরি হারায় যারা কম বেতন পেতে পারে এবং কম সুবিধা পাচ্ছে। এই দৃষ্টান্তটি জনগণের পাশাপাশি রাজনীতিবিদ, শ্রমজীবী ​​ও অন্যান্যদের কাছ থেকে সমালোচনার জন্ম দিয়েছে। শ্রমিকদের মজুরি এবং বেনিফিট কাটাতে বা পরিবেশগত, আর্থিক বা নিরাপত্তা প্রবিধানের স্কার্টের উপায় হিসাবে সরকারী কর্মচারীদের এবং জনসাধারণের সাথে তাদের আউটসোর্সের সিদ্ধান্তের ফলে কোম্পানিগুলি নেতিবাচক প্রচারের মুখোমুখি হতে পারে।


    ইনসোর্সিং বনাম আউটসোর্সিংঃকোম্পানীগুলি আউটসোর্সিং এর বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে পারে এবং পরিবর্তে ইনসোর্সিং চালু করতে পারে। নামটি বোঝাচ্ছে, ইনসোর্সিংটি আভ্যন্তরীণ দলগুলির কার্য সম্পাদন করার প্রচলনকে বোঝায় যা বাইরের সংস্থাগুলি বা যোগাযোগকারীদের দ্বারা পরিচালিত হতে পারে।

    সুতরাং, ইনসোর্সিং আউটসোর্সিং এর বিপরীত হিসাবে দেখা যাবে। কখনও কখনও Insourcinging নিয়োগ করা হচ্ছে কর্মীদের নিয়োগ করা হয় কর্ম সঞ্চালন একটি স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে, নতুন কর্মচারী নিয়োগের জড়িত। কোম্পানীর বিনিয়োগের সময় নতুন সরঞ্জাম, হার্ডওয়্যার এবং সফটওয়্যারে বিনিয়োগের প্রয়োজন হতে পারে এবং তাদের ব্যবসা প্রক্রিয়াগুলি পুনর্বিন্যস্ত করার প্রয়োজন হতে পারে।

    আউটসোর্সিং প্রবণতা এবং ভবিষ্যতের নির্দেশাবলীঃ

    যদিও Outsourcing এর খরচ কম এবং দক্ষতা অর্জন একটি উপায় হিসাবে দেখা হয়, এটি ক্রমবর্ধমান সংস্থাগুলির জন্য একটি কৌশলগত হাতিয়ার হয়ে ওঠে অত্যধিক।

    নেতৃস্থানীয় কোম্পানি বুঝতে যে কিছু ফাংশন Outsourcing এ তাদের দক্ষতার বা উদ্ভাবনী প্রযুক্তির অ্যাক্সেস করার অনুমতি দিয়ে তাদের একটি প্রতিযোগিতামূলক সুবিধা লাভ সাহায্য করতে পারেন তারা বাড়িতে না; অথবা তাদের পণ্য বা পরিষেবাগুলিকে আরও দ্রুত বিক্রি করতে সহায়তা করে; বা ব্যবসাগুলির যেগুলি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেগুলির ক্ষেত্রে সম্পদগুলি স্থানান্তর করতে সক্ষম করে।

     👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমি সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টিটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে কমেন্ট করতে কোন রকম দ্বিধাবোধ করবেন না। আমি আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

    মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

     👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমি সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টিটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে কমেন্ট করতে কোন রকম দ্বিধাবোধ করবেন না। আমি আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

    মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    ধন্যবাদ সবাইকে।
    Visit our video blog



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad