• সাম্প্রতিক

    আউটসোর্সিং (Outsourcing) কি এবং কেন? আউটসোর্সিং এর সংক্ষিপ্ত সার সংক্ষেপ।



    আউটসোর্সিং (Outsourcing) কি?
    উটসোর্সিং বলতে কোন একটি ব্যবসায়িক প্রক্রিয়ার মাধ্যমে নিজের কাজ অন্যকে দিয়ে করিয়ে নেয়াকে বুঝায়. "আউটসোর্সিং" এর ধারনাটি এসেছে আমেরিকান শব্দ 'outside resourcing'' থেকে এবং এটি আমাদেরকে কমপক্ষে আশির দশকে ফিরিয়ে নিয়ে যাবে। আউটসোর্সিং বলতে কখনো কখনো এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে কর্মী হস্তান্তর করাকেও বুঝায়, কিন্তু সব সময় না। আউটসোর্সিং এর মাধ্যমে সরকারি কাজ সমুহকে ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হয়। 

    বিদেশি এবং দেশি ঠিকাদারি উভয় আউটসোর্সিং এর অন্তর্গত, এবং কখনো আউটসোর্সিং এ দূরবর্তী দেশে নিজের প্রতিষ্ঠান স্থাপন (সমুদ্রবর্তী) অথবা পাশাপাশি কোন দেশে প্রতিষ্ঠান স্থাপন ও অন্তর্ভুক্ত থাকে। অনেক মানুষ আউটসোর্সিং এবং দূরবর্তী দেশে প্রতিষ্ঠান স্থাপন কে গুলিয়ে ফেলেন – তবে তারা ভিন্ন। একটি কোম্পানি আউটসোর্স করতে পারে (একজন আউটসোর্সিং সেবাদান কারী) দূরবর্তী দেশের কোন সাহায্য ছাড়াই. উদাহরণস্বরূপ, 2003 সালে, Procter and Gamble কোম্পানি ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মীদের আউটসোর্স করে। কিন্তু এতে তারা দূরবর্তী কোন দেশের সাথে সম্পৃক্ত হননি। আউটসোর্সিং এর মাধ্যমে আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। কারন এতে স্থানীয় শ্রমিকদের চাইতে কম বেতন প্রদান করতে হয়। এটি আউটসোর্সিং এর ক্ষেত্রে একটি বড় অনুপ্রেরনা।

    এক কথায় ব্যবসার মধ্যে, আউটসোর্সিং একটি চুক্তি যা একটি কোম্পানী তার নিজস্ব অভ্যন্তরীণ কার্যকলাপকে বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি করে। এটি একটি ব্যবসায়িক প্রক্রিয়ার (যেমন, পিওল প্রক্রিয়াজাতকরণ, দাবি প্রক্রিয়াকরণ) এবং কর্মক্ষম, এবং / অথবা অ-কেন্দ্রীয় ফাংশন (যেমন, উত্পাদন, সুবিধা পরিচালন, কল সেন্টার সমর্থন) অন্য পক্ষের চুক্তিতে অন্তর্ভুক্ত।

    "আউটসোর্সিং" (Outsourcing) ধারণাঃ 
    "আউটসোর্সিং" ধারণাটি কমপক্ষে ১৯৮১ খ্রিস্টাব্দে আমেরিকান শব্দকোষের 'বাইরের রিসোর্সিং' থেকে এসেছে এবং এটি কখনও কখনও আউটসোর্সিং, যদিও সর্বদা না, কর্মচারীদের এবং সম্পদের এক ফার্ম থেকে অন্য হস্তান্তর করা জড়িত আউটসোর্সিং পাবলিক প্রাইভেট এন্টারপ্রাইজের উপর নিয়ন্ত্রণ হস্তান্তর করার অভ্যাস। আউটসোর্সিং উভয় বিদেশী এবং গার্হস্থ্য চুক্তি উভয় অন্তর্ভুক্ত এবং কখনও কখনও অফশোর (একটি দূরবর্তী দেশে একটি ব্যবসা ফাংশন relocating) বা আশ্রয়স্থল (কাছাকাছি একটি ব্যবসা প্রক্রিয়া ব্যবসা হস্তান্তর) অন্তর্ভুক্ত। 

    Outsourcing Training প্রায়ই অফশোরিং সঙ্গে বিভ্রান্ত করা হয়, তবে তারা পৃথক করা যেতে পারে: একটি কোম্পানি আউটসোর্স (একটি পরিষেবা প্রদানকারীর সঙ্গে কাজ) এবং একটি দূরবর্তী দেশে অফশোর আউট না করতে পারেন। উদাহরণস্বরূপ, ২003 সালে প্রেক্টর অ্যান্ড গ্যামবল তাদের সুবিধাগুলির ব্যবস্থাপনা সহায়তা প্রদান করে, কিন্তু এটি অফশোরিংকে অন্তর্ভুক্ত করে নি।  কম আন্তর্জাতিক শ্রম হারের আর্থিক সঞ্চয়গুলি আউটসোর্সিং বা অফশোরিংয়ের জন্য একটি প্রধান প্রেরণা প্রদান করতে পারে। অফশোরিং যখন কম আন্তর্জাতিক শ্রম হার থেকে অসাধারণ সঞ্চয় হতে পারে। এর বিপরীতে, ইনসোর্সিংটি তৃতীয়-পক্ষের সংস্থায় পরিচালিত প্রসেসগুলি আনয়ন করে, এবং মাঝে মাঝে উল্লম্ব একীকরণের মাধ্যমে সম্পন্ন হয়। যাইহোক, একটি ব্যবসা অন্য সংস্থার একটি চুক্তি সেবা প্রদান করতে পারে না যে ব্যবসায়িক প্রক্রিয়াটি নিরপেক্ষভাবে নিযুক্ত করে।

    আউটসোর্সিং এর প্রয়োজনীয়তাঃ 
    কোম্পানি প্রাথমিকভাবে নির্দিষ্ট খরচ কমাতে আউটসোর্স করে, যার মধ্যে পেরিফেরাল বা "অ-কোর" ব্যবসায়ের খরচ, উচ্চ কর, উচ্চ শক্তি খরচ, অত্যধিক সরকারি নিয়ন্ত্রণ বা আদেশ এবং উত্পাদন বা শ্রম খরচ অন্তর্ভুক্ত থাকতে পারে। অস্বাভাবিকভাবে উচ্চ কর্পোরেট ট্যাক্স এবং সামাজিক নিরাপত্তা, মেডিকেয়ার, এবং নিরাপত্তা সুরক্ষা -এর মত সুবিধাদি সুবিধার কারণে আউটসোর্সগুলির উত্সাহ মার্কিন যুক্তরাষ্ট্রে অধিকতর হতে পারে। [একই সময়ে, এটি মার্কিন কোম্পানি এক্সিকিউটিভ বা ব্যবস্থাপক খরচ কমাতে আউটসোর্স না প্রদর্শিত হবে। উদাহরণস্বরূপ, ২007 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাহী বেতন গড় শ্রমিকের চেয়ে 400 গুণ বেশি ছিল- 1965 সালের চেয়ে ২0 গুণ বেশি একটি ফাঁক। অপারেটিং খরচ কমানো এবং নিয়ন্ত্রণ। বিশ্বমানের ক্ষমতা অ্যাক্সেস পেতে। অন্যান্য উদ্দেশ্যে অভ্যন্তরীণ সম্পদ মুক্ত। সময় ভোক্তা ফাংশন জন্য কার্যকারিতা বা বৃদ্ধি দক্ষতা। বহিরাগত সম্পদ ব্যবহার বৃদ্ধি।

    Trade বা ব্যবসাঃ 
    ব্যবসা এবং পুঁজি প্রবাহের উচ্চ ভলিউম দ্বারা চিহ্নিত গ্লোবালাইজেশন একটি নতুন তরঙ্গ সঙ্গে আউটসোর্সিং আবির্ভূত। মূলধন ও পণ্য বর্ধিত আন্দোলন আন্তঃবর্ভর বছরের সময় বিশ্বযুদ্ধ এবং মহামন্দামায় প্রচলিত বাধা ও রক্ষার প্রবণতা নিয়ে স্পষ্টতই বিপরীত।


    সংক্ষিপ্ত বিবরণঃ
     দুটি প্রতিষ্ঠান পরিষেবা, দক্ষতা এবং অর্থ প্রদানের বিনিময়ের সাথে জড়িত চুক্তির চুক্তিতে অন্তর্ভুক্ত হতে পারে। Outsourcing Training তাদের মূল দক্ষতা, জ্বালানি উদ্ভাবনের মধ্যে ভাল সঞ্চালন, এবং তারা আউটসোর্স করতে চান যেখানে এলাকায় দক্ষতা বা দক্ষতার একটি ঘাটতি কমানোর সাহায্য করতে বলা হয়। শতকের প্রথম দিকে, ব্যবসার ক্রমবর্ধমানভাবে তাদের নিজস্ব দেশের বাইরের সরবরাহকারীকে আউটসোর্স করে, কখনও কখনও অফশোরিং বা অফশোর আউটসোর্সিং বলে।
    অর্থনৈতিক সংস্থার বা নেটওয়ার্কের মধ্যে জটিল সম্পর্কের বিভিন্ন দিক যেমন বন্ধশক্তি, ভিড়, মাল্টিসোর্সিং, কৌশলগত জোট / কৌশলগত অংশীদারিত্ব, কৌশলগত আউটসোর্সিং, এবং নিখরচায় আউটসোর্সিং । আউটসোর্সিং আরো বাজেটের নমনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রস্তাব করতে পারে। আউটসোর্সিং সংগঠনগুলিকে তাদের প্রয়োজনের সময় পরিষেবাগুলি এবং ব্যবসায়িক কার্যগুলির জন্য অর্থ প্রদান করতে দেয়। এটি বিশেষ কর্মীদের ভাড়া এবং প্রশিক্ষণের প্রয়োজন হ্রাস করে, তাজা প্রকৌশল দক্ষতায় এনেছে এবং মূলধন, অপারেটিং খরচ, এবং ঝুঁকি কমাতে পারে। "দারুণ ব্যবস্থাপনা পরামর্শদাতা" পিটার ড্রুকার দ্বারা 1990-এর দশকে "আপনি যা করেন এবং বাকিটা আউটসোর্স করেন" "আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবসায়িক ট্যাগলাইনটি প্রথম" কাক এবং বিকশিত " হয়ে গেছে। স্লোগান প্রাথমিকভাবে আউটসোর্সিং একটি কার্যকর ব্যবসা কৌশল হিসাবে প্রচার করার জন্য ব্যবহৃত হয়। বলা হয়েছে যে "ডেল্কার" "ওয়াল স্ট্রিট জার্নাল" বিক্রির নিবন্ধে 1989 সালের প্রথম দিকে "আউটসোর্সিং" এর ধারণাটি ব্যাখ্যা করতে শুরু করেছে। Drucker এর দৃষ্টিকোণ থেকে, একটি কোম্পানী শুধুমাত্র যে এলাকায় এটি কোন বিশেষ ক্ষমতা প্রদর্শিত হবে subcontract চাওয়া উচিত। তার স্লোগান দ্বারা প্রদত্ত ব্যবসায়িক কৌশল সুপারিশ করেছে যে কোম্পানীর কর্মক্ষমতা উন্নত করতে এবং প্রয়োজনীয় সেবা অর্জনের জন্য একটি বিশেষজ্ঞ প্রদানকারীর জ্ঞান এবং স্কেলের অর্থনীতির সুবিধা গ্রহণ করা উচিত। ২009 সালে স্বীকৃতির মাধ্যমে পিটার ড্রুকার মরণোত্তরভাবে একটি উল্লেখযোগ্য সম্মান লাভ করেন, যখন তিনি ক্ষেত্রের অসামান্য কাজের জন্য আউটসোর্সিং হলের অফ ফেমে যোগদান করেন।

     👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমি সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টিটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে কমেন্ট করতে কোন রকম দ্বিধাবোধ করবেন না। আমি আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

    মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    ধন্যবাদ সবাইকে।

    উইকিপেডিয়া (Wikipedia) অবলম্বনে।
    Visit our video blog



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad