• সাম্প্রতিক

    কিভাবে ব্লগার ব্লগে Favicon যুক্ত বা পরিবর্তন করবেন (ডিফল্ট আপলোড পদ্ধতি)

    বিসমিল্লাহির রাহমানির রাহীম

      F avicon-ফেভিকন একটি ছোট্ট আইকন যা ওয়েব ব্রাউজারে আপনার ব্লগের ঠিকানার পাশে প্রদর্শিত হয়। ব্লগার ব্লগের ফেভিকন হিসাবে ব্লগার তার ডিফল্ট আইকনটি প্রদান করে থাকে। তবে আপনার নিজস্ব কাস্টম আইকনটি আপনার ব্লগের ব্র্যান্ড ভ্যালুটি পরবর্তী স্তরে নিয়ে যাবে। এটি তার নিজস্ব ঢঙে দর্শকদের আকর্ষণ করতে সাহায্য করে।

    আপনার ব্লগে ফেভিকন যোগ করার জন্য ব্লগার খুব সহজ আপলোড পদ্ধতি (upload method) সরবরাহ করে থাকে। এটি লেআউটের মাধ্যমে করা যায়। কিন্তু যদি আপনার লেআউটে কোন অপশন না থাকে তবে আতঙ্কিত হবার কোন কারণ নেই। আমাদের কাছে আপনার ব্লগের  (Addres Bar) ঠিকানা বারে ফ্যাভিকন লাগানোর আরেকটি পদ্ধতি আছে।

     আপনার ব্লগার ব্লগে ফাভিকন যুক্ত বা পরিবর্তন করুনঃ

    ধাপ ১) আপনার ব্লগারের ড্যাশবোর্ডে লগইন করুন, তারপর "লেআউট" (Layout) এ যান এবং "ফেভিকন" (Favicon) উইজেটের "সম্পাদনা" (Edit) লিঙ্কটিতে ক্লিক করুন।



    ধাপ ২) একটি পপ-আপ উইন্ডো খুলবে যেখানে আপনি আপনার হার্ড ড্রাইভ থেকে একটি ইমেজ অনুসন্ধান করতে পারবেন যা ব্লগারের ডিফল্ট ফেভিকন ইমেজের জায়গায় প্রতিস্থাপন করবেন। এখন "ব্রাউজ" (Browse) বাটনে ক্লিক করুন এবং আপনার ফেভিকন অনুসন্ধান করুন (দয়া করে মনে রাখবেন এটি আকারে যেন বর্গ থাকে)। তারপর "সংরক্ষণ করুন" (Save) বাটনে ক্লিক করুন।
        

    ধাপ ৩) এখন আপনি ব্লগারের ডিফল্ট ফেভিকনের পরিবর্তে আপনার নিজস্ব ফেভিকন দেখতে পাবেন।

    এখন ৫ থেকে ১০ সেকেন্ড অপেক্ষা করুন অথবা ২/৩ বার Refresh করুন।


    আপনি যদি আপনার লেআউটে ফেভিকন উইজেট দেখতে না পান তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন অথবা আপনি আপনার ব্লগার ব্লগগুলিতে অ্যানিমেটেড ফ্যাভিকন যুক্ত করতে চান তাহলে নীচের পদ্ধতিটি ব্যবহার করুন।

    কীভাবে ব্লগার ব্লগে ম্যানুয়ালি ফেভিকন বা অ্যানিমেটেড ফেভিকন যুক্ত করবেন

    বিঃদ্রঃ:- দয়া করে মনে রাখবেন যে, আপনার ব্রাউজারের ট্যাব বা উইন্ডোতে আপনার নতুন ফেভিকনটি প্রদর্শিত হতে এটি কিছু সময় নিতে পারে।

    অভিনন্দন !! সম্ভবত আপনি এটি তৈরি করতে পেরেছেন। আপনি শিখেলেন কিভাবে ব্লগার ব্লগে Favicon  যুক্ত বা পরিবর্তন করতে হয়। এখন আপনার ব্লগে যান এবং কর্মে লাইভ স্ক্রিপ্ট (script live) চেক করুন। আশা করি আপনি এই টিউটোরিয়াল পছন্দ করেছেন।
       
    👉 👉 পোস্টটি পড়ে যদি আপনার বিন্দু মাত্র উপকার হয় তাতেই আমরা সার্থক ও কৃতজ্ঞ হব। পোস্টটি ভাল লাগলে দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না আশা করি। হতে পারে এই কাজে আপনার কয়েক সেকেন্ড মূল্যবান সময় ব্যয়-দেশের আরো দশজন উপকৃত হবার অন্যতম উপলক্ষ। আর হ্যাঁ, এ বিষয়ে কোন কিছু জানার থাকলে নীচের কমেন্ট বক্সে নির্দ্বিধায় কমেন্ট করুন। আমরা আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত ইনশাআল্লাহ।

     মনে রাখবেন, জ্ঞান বিতরণ করলে জ্ঞান কমেনা বরং বাড়ে। যেখানেই থাকুন নিরাপদে থাকুন-থাকুন শান্তিতে।

    পোস্টটি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।



    "মন-প্রান-হ্রদয় দিয়ে; এগিয়ে চল প্রযুক্তি নিয়ে"
    your photo name

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad